ঘুড়ির আকাশ
- সুমাইয়া নূর ৩০-০৪-২০২৪

আমার মনের ঘুড়ির নাটাইটা
আমার হাতে শক্ত করে ধরা।
খুব কঠোরভাবে আমি নিয়ন্ত্রণ করি তাকে,
খুব বেশি একটা ঢিল দেই না।

একটু ঢিল দিলেই মন ঘুড়িটা
লাগামহীন ঘোড়ার মত হয়ে উঠে।
সাথে সাথে আবার তার
সুতো ধরে টান দেই আমি।
যতটা না ঢিল দিয়েছিলাম,
তার চেয়ে কয়েকগুণ শক্ত করে
নাটাইয়ে সুতো পেঁচিয়ে রাখি।

অনেকে আমার মন ঘুড়িকে শুধায়,
“ঘুড়ি তুমি কার আকাশে উড়ো?”
আর আমার ঘুড়ি আমাকে শুধায়,
“আমার কি আকাশে উড়ার অধিকার নেই গো?”
“তোমার তো উড়বার কোনো আকাশই নেই ঘুড়ি।”
মন ঘুড়ি শুধায়-“কেন?এইতো আকাশ!”
এ তোমার জন্য নয়।
খুঁজে পেলে তোমার আকাশ,
আমি ছেড়ে দিব তোমায় ঘুড়ি।
আর সুতো ধরে টানব না।
হাত থেকে নাটাইটা ফেলে দিব।
বলব,“ঘুড়ি তুমি যাও!
নিজের আকাশে উড়ো!”

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।